চাকরির খবর

নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে চাকরির সুযোগ

বাংলাদেশ নৌবাহিনী সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২৫-এ ডিইও ব্যাচে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে নৌবাহিনীর শিক্ষা শাখায় জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আগামী ৩ জুলাই, ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

শিক্ষা শাখা (বিবিধ বিষয়)-পুরুষ ও নারী

শিক্ষাগত যোগ্যতা: সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ/রসায়ন/আইন বিষয়ে স্নাতক (সম্মান)সহ মাস্টার্স। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতক (সম্মান) ও মাস্টার্স উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ২টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৪টি বিষয়ে ‘বি’ গ্রেড ও ‘এ-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং স্নাতক (সম্মান) ও মাস্টার্স উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

আইন বিষয়ের প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ সনদসহ আইন পেশায় বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার)-পুরুষ ও নারী

শিক্ষাগত যোগ্যতা: সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ সহ বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড ও ‘এ-লেভেল’ এ যেকোনো ১টি বিষয়ে ‘এ’ গ্রেড, ২টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ ন্যূনতম সিজিপিএ ৩.০০ (৪-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

শিক্ষা শাখা (মেডিকেল)-পুরুষ

শিক্ষাগত যোগ্যতা: সরকার স্বীকৃত যেকোনো মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ (৫-স্কেলে) প্রাপ্ত হতে হবে।

অথবা ইংরেজি মাধ্যম-এর ক্ষেত্রে, ‘ও-লেভেল’ এ যেকোনো ৩টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ৩টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং ‘এ-লেভেল’ এ যেকোনো ১টি বিষয়ে ‘এ’ গ্রেড, যেকোনো ২টি বিষয়ে ‘বি’ গ্রেড এবং এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।

প্রার্থীদের প্রাথমিক সাক্ষাৎকারের আগে স্বাস্থ্য পরীক্ষা ও চেম্বার টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

নিয়োগ: চূড়ান্ত মনোনয়ন শেষে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে ৫ বছরের জন্য কমিশন প্রদান করা হবে। পরবর্তীতে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী করা হবে।

বয়স

১ জানুয়ারি ২০২৫ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়)। ব্যারিষ্টার/আইন বিষয়ে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বৈবাহিক অবস্থা

অবিবাহিত/বিবাহিত।

শারীরিক মান (ন্যূনতম)

পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রাথীরা নৌবাহিনীর ওয়েবসাইট ‌www.joinnavy.navy.mil.bd থেকে আবেদন করতে পারবেন। আগামী ৩ জুলাই ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

আবেদন ফি

৭০০ টাকা।

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!